৬ই অক্টোবর ১৯৯৬ ইংরেজী রবিবার। ভোর বেলায় শ্রদ্ধেয় বনভান্তে তাঁর ধ্যান কুঠিরের উপরের তলায় ধর্ম দেশনা দিচ্ছিলেন। তিনি প্রথমেই বলেন- সাধারণ ব্যক্তি ধন কামনা, পুত্র কামনা, বিবিধ জিনিস কামনা, রাষ্ট্র কামনা এবং আপন সমৃদ্ধির জন্য কামনা করে থাকে। কিন্তু তা ঠিক নয়। যারা জ্ঞানী ও মুক্ত হতে ইচ্ছুক তাঁরা কিছুই কামনা করেন না। তাঁরা তিন প্রকার জ্ঞানের অধিকারী হতে চান। সত্যজ্ঞান, কৃত্যজ্ঞান ও কৃতজ্ঞান। সত্যজ্ঞান হল দুঃখে জ্ঞান, দুঃখ সমুদয়ে জ্ঞান, দুঃখ নিরোধে জ্ঞান ও দুঃখ নিরোধ গামিনী পটিপদায় জ্ঞান। কৃত্যজ্ঞান হল- যা কিছু কুশলাকুশল ধর্ম আছে তা ভাল ভাবে জানা এবং লোভ, দ্বেষ, মোহ ধর্মের উৎপত্তি, বিদ্যমানতা সম্বন্ধে যথার্থরূপে অবগত হওয়া। কৃতজ্ঞান হল যা কিছু মিথ্যাধর্ম আছে যা ত্যাগের উপযুক্ত অর্থাৎ কত পরিমাণ লোভ, দ্বেষ, মোহ গ্রহীন রয়েছে এবং যা ভবিষ্যতে উৎপত্তি হতে পারবে না সে সম্বন্ধে যথার্থরূপে (সম্যকভাবে) অবগত হওয়া। সার ৬ প্রকার, কি কি? যথা- শীল সার, সমাধি সার, প্রজ্ঞা সার, বিমুক্তি সার, বিমুক্তি জ্ঞান দর্শন সার ও পরমার্থ সার। তিনি বলেন- যদি তোমরা সুখ চাও তবে তোমাদেরকে বিচক্ষণ হতে হবে। যদি বিচক্ষণ হতে পার, তাহলে দুঃখের মাঝখান হতে সুখ আপনা আপনিই চলে আসবে। কামনা বাসনা বিজয়ী জ্ঞানী ব্যক্তি সত্য ধর্মের সন্ধান পেয়ে অপরের বৃথা কথায় কর্ণপাত করেন না। যেমন বড় সেগুন গাছ (মাঝখানে) পোকায় খেতে পারে না। তেমন জ্ঞানী ব্যক্তিও মিথ্যা ধর্মে কলুষিত হন না। উপরোক্ত ৬ প্রকার সার কোন দিন ধ্বংস হয় না। তাহলে তোমরা কি ধর্ম করবে? নিজ ধর্ম, সত্য ধর্ম ও নির্বাণ ধর্ম। পর ধর্ম, মিথ্যা ধর্ম ও পাপ ধর্ম করবে না। সারকে সার বলতে হবে এবং অসারকে অসার বলতে হবে। যেমন বাঁশকে বাঁশ ও গাছকে গাছ বলতে হবে। উল্টা পাল্টা যেন না হয়। ত্যাগের যোগ্য ত্যাগ কর। গ্রহণের যোগ্য গ্রহণ কর। তবে গ্রহণে অনাসক্ত থাকতে হবে। গ্রহণের যোগ্য এবং গ্রহণের অযোগ্য জিনিস সম্বন্ধে তিনি বলেন- ভিক্ষু চারি প্রত্যয় ছাড়া নিত্য ব্যবহার্য বস্তু গ্রহণ করতে পারে না। গ্রহণের অযোগ্য বস্তু হল টাকা পয়সা, সোনা রূপা, প্রাণী এবং যেগুলি রান্না হয়নি সে সব খাদ্য দ্রব্য। অনেক সময় দেখা যায় ভিক্ষুদের মধ্যে মতের অমিল হলে এমনকি ভিক্ষুরাও পৃথক হয়ে যায়। যেমন জনৈক রাজা তিনজন ভিক্ষুকে আমত্রণ করে রাজবাড়ীতে এনেছেন। তাদেরকে বহু দানীয় সামগ্রী দান করেছেন। তৎমধ্যে তিনজনকে তিনটি হাতিও দান করেছেন। তাদের মধ্যে দুইজন বললেন- বুদ্ধ বিনয়ে হাতি বা প্রাণী গ্রহণ করা নিষেধ। অপর একজন বললেন- কি হবে, এগুলি বিক্রি করে অন্য খরচ মিটানো যাবে। অতপর উক্ত ভিক্ষুদের মধ্যে বিরোধের কারণে তারা দুইভাবে বিভক্ত হয়ে যায়। অতএব যারা প্রজ্ঞাবান তাঁরা কোনদিন গ্রহণের অযোগ্য দ্রব্য গ্রহণ করেন না। আর যারা দুষ্প্রাজ্ঞ তারা প্রতিনিয়তই বুদ্ধ বিনয় লংগন করে। মতের অমিলের কারণেই ভিক্ষুগণ পৃথক হয়। যেমনটা বর্তমানে হচ্ছে। আবার দেখা যায় দুষ্প্রাজ্ঞ ব্যক্তিরাও তাদের মধ্যে পৃথক পৃথক দলে বিভক্ত হতে বাধ্য হয়েছে। তাহলে যাঁরা প্রজ্ঞাবান তাঁরা আসল সার গ্রহণ করেন। আর যারা দুষ্প্রাজ্ঞ তারা অসার গ্রহণ করে, নানাবিধ দুঃখের সৃষ্টি করে। ভগবান বুদ্ধ ভবিষ্যৎ বাণীতে বলেছেন- অদূর ভবিষ্যতে ভিক্ষু সংঘের মধ্যে ৫ প্রকার মহাচোর উৎপন্ন হবে। সেগুলি হতে সাবধানে থাকার জন্য সতর্ক হওয়া উচিত।
১) এমন কতগুলি মহাচোর ভিক্ষু উৎপন্ন হবে তারা সহস্রজন একত্রিত হয়ে হত্যা করবে, হত্যা করাবে এবং বহুধন সম্পদ লুট করে গণ্যমান্য ভিক্ষু হিসেবে চলবে।
২) এমন কতগুলি মহাচোর ভিক্ষু উৎপন্ন হবে তারা ত্রিপিটক পারদর্শী হিসাবে পরিচয় দেবে। কিন্তু সেগুলি বুদ্ধ বাণীর পরিবর্তে নিজের মতবাদ বলে প্রচার করবে।
৩) এমন কতগুলি ভিক্ষু উৎপন্ন হবে তারা নিজে শুদ্ধ ব্রহ্মচারী না হয়ে অপর ভিক্ষুকে হেয় প্রতিপন্ন করবে। তারা শুদ্ধ ব্রহ্মচারী নামধারী মহাচোর।
৪) এমন কতগুলি মহাচোর ভিক্ষু উৎপন্ন হবে তারা ভবিষ্যতে গৃহীদের মত জমি ক্রয় করবে, ব্যবসা-বাণিজ্য করবে এবং বিবিধ আসবাবপত্র ক্রয় করে বিলাস বহুলভাবে জীবন-যাপন করবে। তারা বিভিন্ন ধর্মানুষ্ঠানে যা দানীয় সামগ্রী পাবে কিছু কিছু তার মনোনীত ব্যক্তিদের প্রদান করবে। ভবিষ্যতে যেন আরো লাভ সৎকার বাড়ে।
৫) এমন কতগুলি মহাচোর ভিক্ষু উৎপন্ন হবে তারা ধ্যান, মার্গ, ফল ও বিমুক্তি লাভ না করেও উপযুক্ত ও দক্ষ ভিক্ষু হিসেবে নিজেকে পরিচয় দিয়ে লাভ সৎকার আকাঙ্খা করবে। তারা বিভিন্ন হাট-বাজারে ও পথে ধর্ম ভাষণ দিয়ে নিজকে ধন্য বলে মনে করবে।
উপসংহারে শ্রদ্ধেয় বনভান্তে বলেন- ঔষধের গুণাগুন সম্বন্ধে ঔষধ বিক্রেতারা যেভাবে প্রচার করে বনভান্তেও সেভাবে বৌদ্ধ ধর্ম প্রচার করেন। কিন্তু হাট-বাজারে ও পথে-ঘাটে নয়। নির্জনে ও বিহারে প্রচার করলে ধর্মের গৌরব বৃদ্ধি পায়। তাহলে তোমরা মিথ্যা ধর্ম, পাপ ধর্ম ও পর ধর্ম ত্যাগ কর। এগুলি হল অসার। সত্য ধর্ম, পূণ্য ধর্ম ও নিজ ধর্ম গ্রহণ কর। এগুলি হল সার।
#লেখাটি কর্তৃক পোস্ট থেকে সংগ্রহ করা হয়েছে ।
Subrata Barua